,

গরমে শরীরের জন্য উপকারী মসলা

সময় ডেস্ক : ঋতু পরিবর্তনের সাথে সাথে আমরা খাদ্যাভাসেও পরিবর্তন আনি। তীব্র গরমে খাদ্যতালিকায় এমন কিছু খাবার যোগ করা জরুরি যা শরীর ঠান্ডা রাখতে উপকারী। গরমে অনেকেই শরীর ঠান্ডা করতে ফল এবং সবজি বেছে নেন। অনেকের হয়তো জানা নেই, গরমে শরীর ঠান্ডা করতে কিছু মসলাও বেশ উপকারী। এসব মসলায় থাকা বায়োঅ্যাকটিভ যৌগ এবং অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের অভ্যন্তরীণ তাপমাত্রা ঠিক রাখতে সাহায্য করে। এই গরমে খাদ্যতালিকায় এমনই কিছু মসলা যোগ করতে পারেন। যেমন-
মেথি বীজ : মেথি বীজ অ্যাসিডিটি, বমি বমি ভাব এবং কোষ্ঠকাঠিন্যের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করতে পারে। এর মধ্যে শরীর ঠান্ডা করার শীতল বৈশিষ্ট্য রয়েছে। এগুলো হজম সহায়ক বলা হয়। রান্নার পাশাপাশি, সারারাত ভিজিয়ে রেখে সকালে খালি পেটে মেথির বীজ মেশানো পানি খেতে পারেন। এতে শরীর ঠান্ডা থাকবে।
ধনিয়া : ধনে বীজে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এবং খনিজ রয়েছে। এসব উপাদান শরীর থেকে টক্সিন বের করে দিতে সাহায্য করে এবং হজমের সমস্যা থেকেও মুক্তি দেয়। এছাড়া গ্রীষ্মকালে নানা গুণসম্পন্ন ধনেপাতা খাওয়াও উপকারী বলে মনে করা হয়।
পুদিনা : গ্রীষ্মকালীন ডায়েটে পুদিনা পাতা যোগ করতে পারেন। এই পাতায় থাকা উপাদান শরীরকে শীতল করে এবং বদহজম দূর করতে সহায়তা করে। পুদিনা পাতা ত্বকের জন্যও উপকারী বলা হয়। এটি ত্বককে উজ্জ্বল এবং সতেজ রাখে।
জিরা : গ্রীষ্মের সময় সতেজ পানীয় হিসেবে জিরা পানি খেতে পারেন। জিরা আয়রন এবং অন্যান্য পুষ্টিতেও সমৃদ্ধ। এসব উপাদান শরীরকে সজীব ও সুস্থ রাখে।
এলাচ : শরীরের তাপ কমাতে পরিচিত একটি মসলা হল এলাচ। রান্নাঘরের এই উপাদানে উপস্থিত সক্রিয় যৌগগুলি শরীরের অভ্যন্তরীণ তাপমাত্রাকে কমিয়ে আনে। পাশাপাশি শরীর ঠান্ডা এবং সতেজ রাখে। এলাচে থাকা শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট, প্রদাহ কমাতে এবং সামগ্রিক স্বাস্থ্যের উন্নতিতেও সাহায্য করে।


     এই বিভাগের আরো খবর